প্রোগ্রাম শেখার সময় যে বিষয়গুলো খেয়াল করা দরকার - Program Village

Be a programmer

Friday 29 September 2017

প্রোগ্রাম শেখার সময় যে বিষয়গুলো খেয়াল করা দরকার




আজকে একটা গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো। যা প্রোগ্রাম শেখাকে আরো সহজতর এবং মজাদার করে তুলবে। আসলে অনেকেরই প্রোগ্রামিং এর প্রতি আকর্ষন থাকে, কিন্তু ঠিক ভাবে প্রোগ্রামিং না শেখার কারণে এক সময় সেই আকর্ষন আর থাকে না। এই লেখাটা তাদেরকে বেশি সাহায্য করবে, যারা অনিচ্ছা সত্যেও প্রোগ্রামিং করে। যেমন বাবা-মায়ের ইচ্ছার কারনে CSE পরতে আসা বা বন্ধু CSE তে পড়বে তাই আমিও পড়বো, পরে আর প্রোগাম না পারার কারনে CSE আর ভাল লাগে না কিন্তু ছাড়তেও পারে না, আবার অনেকেই জানেই না CSE কি জিনিস, শুধুমাত্র CSE নাম শুনেই CSE তে ভর্তি হয় আর পরে প্রোগ্রামিং ক্লাসের সব লেকচার মাথার ওপর দিয়ে যায়। এমন ছাত্ররা ভার্সিটিতে ভর্তি হয়ে, না ভাল লাগা সত্বেও এখন প্রোগ্রাম শিখতে চাচ্ছে তাদের জন্য কিছুটা উপকার হবে বলে আশা করি।





প্রোগ্রাম শেখার শুরুতে আমাদের জানতে হবে প্রোগ্রাম দিয়ে কি করে? এটার কাজ কি?

প্রোগ্রাম আসলে আমাদের জীবনকে সহজ থেকে সহজতর করে। এখন চিন্তা করি, প্রোগ্রাম আমাদের জীবনকে কিভাবে সহজ করে?  আমরা আমাদের জীবনের দৈনন্দিন কাজগুলো সহজেই প্রোগ্রামের সাহায্যে করতে পারি। হিসাব নিকাশের জন্য ক্যালকুলেটর প্রোগ্রাম দিয়ে তৈরী। বড় বড় হিসাব করতে আমাদের হাতে গুনে গুনে অংক করে ফলাফল বের করার প্রয়োজন হয় না। আমরা যদি টেলিভিশনের কথা চিন্তা করি, সেখানেও অনেক প্রোগাম কাজ করে। হাতের মোবাইল ফোন দ্বারা কতো রকমের কাজই না হয়, সেটাও লক্ষ লক্ষ প্রোগাম দিয়ে তৈরী। কম্পিউটার, সেটাও প্রোগ্রাম দ্বারা চলে। আজকের দুনিয়ায়, ইন্টারনেট, ওয়েবসাইট, বিভিন্ন সফ্টওয়ার, সব প্রোগ্রাম দিয়ে তৈরী। এখন নিজেরাই চিন্তা করি, প্রোগ্রাম দিয়ে আমরা কি কি কাজ করি।



প্রোগ্রামের প্রত্যেকটা সিনট্যাক্স শেখার সময় আমরা চিন্তা করবো, আমি এটা কেনো শিখতেছি? এই সিনট্যাক্স কি কাজে লাগে? প্রোগ্রামে এটা কিভাবে লিখবো?আরে ভাই, প্রোগ্রাম তো চাঁদের দেশের জিনিস না, যে আমরা এটা শুধু গাধার মতো শিখবো, কিন্তু কোনো উধাহরণ জানবো না। প্রোগ্রাম যদি বাস্তব জীবনকে সহজ করার জন্যই হয়, তাহলে আমি যে সিনট্যাক্সটা শিখবো, সেটা দিয়ে বাস্তব জীবনে কি করবো আমি, সেটাও জানতে হবে। তাহলে যদি পরে কখনও এই পরিস্থিতি আসে, তাহলে সেই সময় যে প্রোগ্রাম ব্যবহার করতে হবে সেটা ব্যবহার করবো।প্রোগ্রামের প্রতিটা লাইন ভাল করে বুঝতে হবে। যদি একটা কমা(,) দিই, তাহলে কেনো আমি কমা দিবো সেটা জানতে হবে। প্রতিটা সিনট্যাক্স আমি কেনো ব্যবহার করবো সেটা ভালভাবে বুঝতে হবে। প্রতিটা কাজের বাস্তব উধাহরন চিন্তা করতে হবে। বাস্তব উধাহরন দিয়ে প্রোগ্রাম করতে হবে।


প্রোগামিং হইল ম্যাথের মতো। ম্যাথ যেমন প্রচুর প্রাকটিস করতে হয়, প্রোগ্রামও তেমনি প্রচুর প্রাকটিস করতে হয়। ম্যাথ প্রতিনিয়ত প্রাকটিস করলে ম্যাথ করার দক্ষতা যেমন বৃদ্ধি পায়, তেমনি প্রতিনিয়ত প্রোগ্রামিং করলে প্রোগামে তার দক্ষতা বৃদ্ধি পাবে।




 চিন্তাশক্তি বৃদ্ধি করতে হবে। প্রোগ্রামিং মুখস্ত করার জিনিস না। এটা এমনটা না যে, ২০ টা প্যারাগ্রাফ মুখস্ত করলাম, পরিক্ষার খাতায় মুখস্ত লিখে দিয়ে আসলাম। প্রেগ্রামিং হচ্ছে সৃজনশীলতার একটি উৎকৃষ্ট উধাহরন। মুখস্ত করে কখনও প্রোগ্রামার হওয়া যায় না। চিন্তাশক্তি আর বেশি বেশি চর্চার মাধ্যমে প্রোগ্রামিংকে আয়ত্বে আনতে হয়।



শেষ কথা হইল, আগ্রহ থাকতে হবে ভাই, নইলে কিছুই সম্ভব না। মন থেকে প্রোগ্রামিং এর প্রতি আগ্রহ থাকতে হবে, নইলে জোর করে প্রোগ্রামিং এ আগ্রহ জন্মানো খুব কঠিন হবে। তাই বাবা-মায়ের কথাতে না, বন্ধু পড়ে বলেও না, যার যেটা ভাল লাগে সেটাতেই ক্যারিয়ার গড়া উচিৎ ।

No comments:

Post a Comment