সি ল্যাংগুয়েজে প্রথম প্রোগ্রাম - Program Village

Be a programmer

Monday 18 September 2017

সি ল্যাংগুয়েজে প্রথম প্রোগ্রাম



সি তে প্রোগ্রাম লেখার জন্য আমাদেরকে সর্বপ্রথম সি ল্যাংগুয়েজে  কম্পাইলার CodeBlocks সফ্টওয়ারটি চালু করতে হবে।




এরপর উপরের দিকের File লেখাতে ক্লিক করে New থেকে Empty file এ ক্লিক করে একটা নতুন ফাকা ফাইল চালু করতে হবে। অথবা ctrl+Shift+N একবারে চেপে ধরলেও একটি নতুন ফাইল চালু হবে।



এরপর নতুন File টি Save করার জন্য আবারো উপরের File লেখাতে ক্লিক করে Save As এ ক্লিক করে ফাইলের Location এবং নাম দিয়ে ফাইলটি Save  করতে হবে।




এরপর ফাইলে মধ্যে নিচের প্রোগ্রামটা লিখে ফেলি। 



এরপর উপরের Run বাটনে ক্লিক করে প্রোগ্রামটা রান হবে।





প্রোগ্রামটা রান হবার পর এমন একটা উইনডো আসবে।



যদি এমন উইনডো আসে, তাহলে বুঝবে তুমি সফল ভাবে তোমার প্রোগ্রামটা রান করেছো। এখন একটু বিস্তারিত বর্ননা করি।

প্রথম লাইনে #include<stdio.h> লেখা হয়েছে হেডার ফাইল যুক্ত করার জন্য। ব্যাপারটা একটু কঠিন লাগতেছে, তাই না?

 সি ল্যাংগুয়েজে অনেক built in ফাংশন তৈরী করা আছে। তো এসব ফাংশন তাদের কাজের ধরন অনুযায়ী বিভিন্ন ভাগে ভাগ করে রাখা হয়েছে। এসব একেকটা ভাগকে লাইব্রেরী বলে। আর কোনো লাইব্রেরীর অধীনে থাকা ফাংশনকে ব্যাবহার করতে গেলে সেই লাইব্রেরীটাকে আগে include করতে হয়। তাই এখানে stdio.h হেডার ফাইলটাকে আমরা include করেছি। এরপর int main() দিয়ে আমারা বুঝাচ্ছি, এখান থেকে আমাদের মেইন ফাংশন শুরু। কম্পাইলার প্রোগ্রামকে কম্পাইল করার জন্য প্রথমে সেই প্রোগ্রামের main ফাংশনকে খোজে। main ফাংশন শুরু হয় দ্বিতীয় বন্ধনী দিয়ে আর শেষও হয় দ্বিতীয় বন্ধনী দিয়ে। আর return 0 কাজ যখন ফাংশন নিয়ে লিখবো তখন বুঝে যাবা।

তাহলে কোডের একটা বেসিক স্ট্রাকচার হইল এইটা,


#include<stdio.h>

int main()

{
    এখানে প্রয়োজনীয় কোড থাকবে
    return 0;
}



এখন printf("Hello world"); হচ্ছে একটা স্টেটমেন্ট। এখানে printf হচ্ছে একটা built in ফাংশন। এটার কাজ হচ্ছে ডাবল কোটেশনের ভিতরে যা থাকবে সেটাই প্রিন্ট করবে। তোমরা Hello world বাদে অন্য যেকোনো কিছু দিয়ে ট্রাই করতে পারো। আর সি ল্যাংগুয়েজে প্রত্যেকটা স্টেটমেন্টেরর পর সেমিকোলন দিতে হয়। তাই এই লাইনের শেষে সেমিকোলন দেওয়া হয়েছে। সেমিকোলন না দিলে compile error দেখাবে এবং প্রোগ্রাম রান হবে না।

আজ এপর্যন্তই পরের পোষ্টে আমরা কিবোর্ড থেকে ইনপুট নেওয়া শিখবো।

No comments:

Post a Comment