ডাটা স্ট্রাকচার কি এবং কেনো শিখবো? - Program Village

Be a programmer

Tuesday 12 September 2017

ডাটা স্ট্রাকচার কি এবং কেনো শিখবো?

ডাটা স্ট্রাকচার কি ?






ডাটা (Data) মানে তথ্য, আর স্ট্রাকচার (structure) মানে কাঠামো। তো সহজ অর্থে ডাটা স্ট্রাকচার মানে তথ্য সাজিয়ে রাখার কাঠামো। Schaum’s Outline Series এর Data Structures বইয়ের সংজ্ঞা অনুযায়ী বলা যায়, ডেটাকে অনেক ভাবেই সাজিয়ে রাখা যায়। ডেটা স্ট্রাকচার হচ্ছে ডেটাগুলোকে নির্দিষ্ট পদ্ধতিতে সাজিয়ে রাখার লজিক্যাল বা ম্যাথমেটিক্যাল মডেল।

অর্থাৎ ডেটাকে কম্পিউটার মেমরিতে সংরক্ষণ ও সেগুলোকে নিয়ে প্রসেস করার জন্য efficient পদ্ধতিতে ডেটাগুলোকে organize করার নামই ডেটা স্ট্রাকচার।


কেনো শিখবো?





 আমাদের ইন্টারনেট জগতে কথা চিন্তা করি, কতো তথ্য জমা আছে এতে। কতো লক্ষ লক্ষ ওয়েব সাইট আছে, আর এসব ওয়েব সাইটে কতো কোটি কোটি তথ্য আছে। কিন্তু তারপরও যখন আমরা কোনো কিছুতে সার্চ করি তখন খুব অল্প সময়ের ভিতরেই আমরা অনেক তথ্য পাই।

 আর একটা সহজ উধাহরন, ধরো তোমার ফোনে ৫০০ টা নাম্বার সেভ করা আছে। এখন ধরো তোমাকে ফোনে সার্চ করা ছাড়াই একটি নাম্বার খুজতে বলল। তুমি কি করবে ? সেই নামটার প্রথম অক্ষর যেটা তোমার সেভ করা নামগুলোর মধ্যে সেই অক্ষরের লিষ্টে যাবে, এরপর সহজেই খুজে পাবে। কারন সেই সেভ করা নাম গুলো ক্রমান্বয়ে সাজানো ছিল। কিন্তু সেই নাম গুলো যদি ক্রমান্বয়ে সাজানো না থাকে তো?  খুজতে অনেক কষ্ট হবে,  তাই না? ঠিক এজন্যই আমরা  ডাটা স্ট্রাকচার ব্যাবহার করবো।এবং সময় ও লাগবে।কোনো তথ্যকে সহজে এবং তাড়াতাড়ি খোজার জন্য আমরা ডাটা স্ট্রাকচার  ব্যবহার করবো।

ডাটা স্ট্রাকচার ব্যাবহার না করলে ইন্টারনেট জগত অচল হয়ে যেত। কোনো প্রযুক্তি তখন কাজ করতো না। ধরো তুমি কোনো কিছু লিখে Google সার্চ করলা, আর Google তোমায় দুই দিন পর সেই সার্চের রেজাল্ট দিল। কারণ Google এ যত তথ্য জমা আছে তাতে মনে হয় এত তথ্য থেকে তোমার খোজা তথ্য বের করতে ২ সময় লাগাটা খুব কম সময় হয়ে যায়। তাহলে কি তুমি Google ব্যাবহার করবা?  তারপর ধরো একটা গেম open করলা আর সেই গেমটা লোড হইতে ২ ঘন্টা সময় লাগল। কারণ তোমার ফোনের ম্যামোরিতে যত তথ্য আছে তার মধ্যে থেকে ঐ গেমের জন্য তথ্য খুজে বের করে গেমটা ২ ঘন্টা সময় ধরে লোড নেওয়াটাই স্বাভাবিক। তাহলে কি তুমি সেই গেমটা খেলবা? এসব কাজ তাড়াতাড়ি করার জন্য তথ্য  প্রোসেস করে তাড়াতাড়িই  খুজে পাওয়া দরকার।


তাহলে এখন নিশ্চই বুঝতে পারতেছো আমাদের ইন্টারনেট জগতের জন্য ডাটা স্ট্রাকচার কতোটা গুরুত্বপূর্ন। আমরা ডাটা স্ট্রাকচার ব্যাবহার করে যত তাড়াতাড়ি তথ্যেরর সঠিক ব্যবহার করতে পারবো, আমারদের ইন্টারনেট জগত তত দ্রুতগতি সম্পুন্ন হবে। তাই ডাটা স্ট্রাকচার সমন্ধে পরিষ্কার ধারনা রাখতে হবে।

No comments:

Post a Comment