সি ল্যাংগুয়েজের ভ্যারিয়েবল ও ডাটা টাইপস ( প্রথম পর্ব) - Program Village

Be a programmer

Thursday 5 October 2017

সি ল্যাংগুয়েজের ভ্যারিয়েবল ও ডাটা টাইপস ( প্রথম পর্ব)




আগের পোস্টে Hello world প্রিন্ট করা দেখিয়েছিলাম। তোমরা নিশ্চই আরো অনেক কিছুই প্রিন্ট করে দেখেছো। নিজে থেকে কৌতুহল হয়ে না শিখলে কেউ তোমাদেরকে শিখায় দিতে পারবে না। তাই শুধু এখানকার কোড প্রাকটিস না করে নিজে নিজে বিভিন্ন ধরনের কোড লেখার চেষ্টা করতে হবে।যাই হোক, আজ আমরা ভ্যারিয়েবল আর ডাটা টাইপস নিয়ে আলোচনা করবো।

ভ্যারিয়েবল কি?

Math এর  ভাষায় ভ্যারিয়েবল মানে 'চলক'। আর প্রোগ্রামের ভাষায় ভ্যারিয়েবল মানে হচ্ছে এমন কিছু, যেটাতে ভ্যালু রাখা যায়। তাহলে বোঝা যাচ্ছে, যেটাতে ভ্যালু রাখা হয়, সেটাই ভ্যারিয়েবল।
ধরা যাক, 'a = 15' । এখানে 15 হচ্ছে ভ্যালু, আর এই ভ্যালুটা রাখা আছে 'a' তে। তাহলে a হচ্ছে ভ্যারিয়েবল। আশা করি আমি বুঝাতে পেরেছি।

এখন কথা হচ্ছে, প্রোগ্রামে ভ্যারিয়েবলের কাজ কি?

ধরো তোমাকে বলল, দুইটা সংখা যোগ করে যোগফল বের  করে দেখাও। এই কাজটা করতে হবে প্রোগ্রামের মাধ্যমে। খুব কি কঠিন হয়ে গেলো? একটু চিন্তা করে দেখতো, কিভাবে করা যায়?  চলো দেখি তোমার চিন্তা আর আমার চিন্তা কতোটুকু মিলে যায়।

প্রথমে আমরা দুইটা সংখা নিবো। তারপর সেটা যোগ করবো। তারপর যোগফল প্রিন্ট করবো, তাই না?
চলো তাহলে প্রোগ্রামটা CodeBlocks এ ঝটপট প্রোগ্রামটা লিখে ফেলি।



এখন Build and run আইকনে চাপ দিলেই প্রোগ্রামটা প্রথমে Build এবং পরে run হবে এবং ফলাফল দেখাবে।


এখন প্রোগ্রামের প্রথম লাইনে #include<stdio.h> এর মাধ্যমে হেডার ফাইল যুক্ত করা হয়েছে। তারপর int main(){  } দ্বারা মেইন ফাংশন শুরু করা হয়েছে। পরের লাইনে বলা আছে int a;।এইখানে a নামের একটা ভ্যারিয়েবল ডিক্লেয়ার করা হয়েছে। প্রোগ্রামে যত ভ্যারিয়েবল ব্যবহার করা হবে, তা প্রোগ্রামের শুরুতে ডিক্লেয়ার করে দিতে হবে। যেহেতু আমাদের এখানে ৩ টা ভ্যারিয়েবল লাগবে, তাই একে একে ৩ টা ভ্যারিয়েবল ডিক্লেয়ার করেছি। আর int লেখা হয়েছ, কারণ আমার ভ্যারিয়েবলটা হচ্ছে integer, মানে পূর্নসংখ্যা। ভ্যারিয়েবল ডিক্লেয়ারের সময় ভ্যারিয়েবল কি টাইপের হয়, সেটাও ডিক্লেয়ার করে দিতে হয়। আমরা ভ্যারিয়েবল নিছি a,b,sum।  পরের লাইনে আমরা a এবং b যোগ করছি, এবং আমাদের যোগফলটা sum ভ্যারিয়েবলে রাখছি। এই লাইনে sum এর পর '=' একটি চিহ্ন দিছি। এটাকে assaigment Operator বলা হয়। এই Operator এর কাজ হইল, ডান পাশের ভ্যালুকে বাম পাশে রাখা। আরো অনেক Operator আছে, সেগুলো আমরা পরে দেখবো।


এর পরের লাইনে আমার প্রিন্ট করেছি। এখানে printf() ফাংশনের মাঝে double cuotation "" এর ভিতরে %d এর মাধ্যমে বুঝাচ্ছি যে আমরা কোনো ইন্টিজার ভ্যারিয়েবলের ভ্যালু প্রিন্ট করবো, এবং পরে কমা (,) দিয়ে সেই ভ্যারিয়েবলের নাম দিছি। একটি কথা কিন্তু সবসময় মনে রাখতে হবে যে, প্রোগ্রাম এ প্রতিটা লাইন শেষে সেমিকলন (;) দিতে হবে। নইলে প্রোগ্রাম run করবে না।


এখন প্রোগ্রামটা রান করার পর নিশ্চয়ই এমন আসবে।



 যদি এমনটা না আসে, তাহলে প্রোগ্রামে কোথাও হয়ত ভুল করেছো। সেই ভুল খুজে বের করে ঠিক করে প্রোগ্রাম আবার রান করে দেখো। 

আর যদি তোমার প্রোগ্রাম ঠিক মতো রান করে, তাহলে a এবং b এর বিভিন্ন ভ্যালু দিয়ে প্রোগ্রামটা রান করে দেখো ঠিকমতো কাজ করতেছে কি না।

No comments:

Post a Comment