সি ল্যাংগুয়েজ সম্পর্কে কিছু কথা - Program Village

Be a programmer

Tuesday 22 August 2017

সি ল্যাংগুয়েজ সম্পর্কে কিছু কথা



আমরা আমাদের মনের ভাব প্রকাশের জন্য আমাদের বোধগম্য ভাষা ব্যবহার করি। পৃথিবীতে অনেক ভাষা রয়েছে। যেমন বাংলা ভাষা, হিন্দি ভাষা, ইংরেজী ভাষা, আরবী ভাষা। এসব ভাষা দিয়ে একটি মানুষকে মনে ভাব বুঝানো যায়। কিন্তু এসব ভাষা দিয়ে তো কম্পিউটারকে মানুষের মনের ভাব বুঝানো যাবে না। ধরুন আমি দুইটা সংখ্যাকে যোগ করে যোগফলটা দেখতে চাই। এটা কম্পিটারকে কিভাবে বুঝাবো?  মুখে আমাদের বাংলা ভাষায় বললে হবে? নাকি ইংরেজীতে বললে হবে? হিব্রু ভাষায় বললে হবে মনে হয়, তাই না?



আসলে এসব ভাষায় বললে হবে না। কম্পিউটারের বোঝার জন্য কিছু ভাষা আছে। এসব ভাষা দিয়ে কম্পিউটারকে নির্দেশনা দিতে হয়। এসব নির্দেশনাকে বলে প্রোগ্রাম, আর এসব ভাষাকে বলে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ।





পৃথিবীতে অনেক প্রোগ্রামিং ল্যাংগুয়েজ আছে। তবে এদের মধ্যে C ল্যাংগুয়েজ সবচেয়ে বেশি জনপ্রিয়। কারণ এটি অন্য ল্যাংগুয়েজের তুলনায় সহজে বোধগম্য, প্রোগামিং শুরু করার জন্য ভাল এবং সহজেই শেখা যায়।



সি ল্যাংগুয়েজটি ডেনিচ রিচি নামক এক প্রোগ্রামার দ্বারা ১৯৭২ সালে ডেভলপ হয়। ৭০-৮০ দশকেই এটি অনেক জনপ্রিয়তা লাভ করে। এরপর আমেরিকান মান নিয়ন্ত্রক সংস্থা(ANSI) দ্বারা এটি বিভিন্ন সময়ে অনেগুলো ভার্সন তৈরী হয়। সর্বশেষ ২০১১ সালে এর নতুন সংস্করণ বের হয়।
এখনও পর্যন্ত পৃথিবীতে যত প্রোগ্রামিং ল্যাংগুয়েজ আছে তাদের মধ্যে সি ল্যাংগুয়েজ অন্যতম। অনেক প্রোগ্রামারের প্রোগ্রামিং জীবন শুরু হয় সি ল্যাংগুয়েজ দিয়ে।

No comments:

Post a Comment