প্রোগ্রামিং কি ? - Program Village

Be a programmer

Tuesday 22 August 2017

প্রোগ্রামিং কি ?

প্রোগ্রামিং

আমরা হয়ত অনেকেই প্রোগ্রামিং কথাটি শুনেছি । অনেকেই এই কথাটির সাথে পরিচিত, আবার হয়ত অনেকেই এটার অর্থ বোঝে না । যারা বোঝে না তাদের জন্য আজকের এই লেখা ।





এক কথায় বলতে গেলে প্রোগ্রামিং অর্থ প্রোগ্রাম করা। এখন বলবেন ভাই, প্রোগ্রাম করা বলতে কি বুঝায় ? কম্পিউটারের বোঝার মতো এক গুচ্ছ নির্দেশনার নামই হচ্ছে প্রোগ্রাম। আমাদের মুখে 
বলার ভাষা তো আর কম্পিটার বোঝে না, তাহলে কম্পিটারের সাথে আমাদের যোগাযোগ হবে কিভাবে? কম্পিউটারের সাথে আমাদের যোগাযোগ করতে হয় প্রোগ্রামের মাধ্যমে।ঠিকমতো প্রোগ্রাম লিখে কম্পিউটারে run করলে, যেভাবে আমরা প্রোগ্রাম লিখেছি সেইভাবে কম্পিউটার কাজ করবে।

প্রোগ্রাম আমাদের জীবনকে সহজ করার জন্য ব্যবহারিত হয়। আমাদের বড় বড় হিসাব করার জন্য ক্যালকুলেটর প্রোগ্রাম দিয়ে তৈরী করা হয়। আমাদের নিত্য সময়ের সঙ্গী মোবাইল ফোন হাজার হাজার লাইন প্রোগ্রাম দিয়ে তৈরী। কম্পিউটারে তো প্রোগ্রাম ছাড়া কোনো কথাই নেই। রোবট চলে প্রোগ্রামের মাধ্যমে, আকাশে প্লেন, উরোজাহাজ, রকেট চলে প্রোগ্রামের মাধ্যমে। আজকাল প্রায় সব জিনিসকে প্রোগ্রামের ছোয়ায় স্মার্ট বানানো হচ্ছে।

এখন আসা যাক প্রোগ্রাম কোথায় আর কিভাবে লেখে?

প্রোগ্রাম লেখার জন্য আলাদা ভাষা আছে। সেসব ভাষাকে বলে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। পৃথিবীতে অনেক প্রোগ্রামিং ল্যাংগুয়েজ রয়েছে। যেমন, সি(C ), সি++(C++), সি সার্প(C#), জাভা(Java), পাইথন(Python), রুবি(Ruby) ইত্যাদি। এসব ল্যাংগুয়েজের মাধ্যমেই প্রোগ্রাম লেখা হয়।

প্রোগ্রাম লেখার জন্য কিছু সফ্টওয়ার ব্যবহার করতে হয়। এসব সফ্টওয়ারে প্রোগাম লিখে সেখানেই run করে দেখা যায় যে প্রোগ্রাম ঠিকমতো কাজ করতেছে কিনা।

যাদের প্রোগ্রাম সম্পর্কে কোনো ধারনা নেই আশা করি করি প্রোগ্রাম সম্পর্কে কিছুটা হলেও তাদের ধারনা এসেছে। আগামিতে এসব নিয়ে আরো আলোচনা করবো।

No comments:

Post a Comment